শনিবার, ৪ এপ্রিল, ২০১৫

আর.সি.সি একমুখি স্ল্যাব ডিজাইনের নীতি (principle of rcc one away slab)


আরসিসি একমুখী সলিড স্ল্যাবের নুন্যতম পুরুত্ব :
স্ল্যাব ডিফ্লেকশনের পরিমান
বিবেচনা ব্যাতিরেকে ACI কোড
অনুযায়ী ওয়ান ওয়ে স্ল্যাব এর নুন্যতম পুরুত্ব বা গভীরতা হবে,
1. সাধারনভাবে স্থাপিত স্ল্যাবের নুন্যতম পুরুত্ব , t=L/25
2. আংশিক বিছিন্ন স্ল্যাবের নুন্যতম পুরুত্ব , t=L/30
3. সম্পূর্ণঅবিছিন্ন স্ল্যাবের নুন্যতম পুরুত্ব , t=L/35
4. ক্যান্টিলিভার স্ল্যাবের নুন্যতম পুরুত্ব , t=L/12

স্ল্যাবের আনুমানিক পুরুত্ব বা গভীরতাঃ
t=প্রতি মিটার কার্যকারী স্প্যান দৈর্ঘ্য 3.3 সেমি থেকে 4 সেমি ধরা হয়।
অর্থাৎ, t=0.033L থেকে 0.04L ধরা হয়।
ACI কোড অনুযায়ী ওয়ান ওয়ে স্ল্যাব
এর পুরুত্ব 7.5 সেমি এবং মেঝে স্ল্যাবের পুরুত্ব 9 সেমি এর কম হওয়া উচিত নয়।
তবে ACI কোড অনুসারে বর্তমানে 10 সেমি এর কম পুরুত্বের স্ল্যাব ঢালাই করা হয় না।

একমুখী স্ল্যাব এ সংকোচন ও তাপীয় রডের প্রয়োজনীয়তা:
ঢালাই করার পর শক্ত হওয়ার ফলে কংক্রিটের সংকোচন ঘটে এবং তাপমাত্রার তারতম্যের ফলে কংক্রিট সংকুচিত ও প্রসারিত হয়। সেজন্য স্ল্যাবের মধ্যে সৃষ্ট পীড়ন প্রতিরোধ করার জন্য রড ব্যবহার করা হয়।
একমুখী স্ল্যাবে ব্যবহৃত প্রধান রডগুলো এদের আড়াআড়ি দিকের ফাটল সৃষ্টিকারী তাপ পীড়ন প্রতিরোধ করতে পারে না। সুতরাং এ তাপ পীড়ন প্রতিরোধের জন্য প্রধান
রডের আড়াআড়ি তাপীয় রড ব্যবহার করা হয়।

তাপীয় রডের নুন্যতম পরিমাণ:
মসৃণ বারের ক্ষেত্রে = 0.0025bt
ডিফর্মড বারের ক্ষেত্রে = 0.0018bt থেকে 0.002bt
এখানে,, bt= স্ল্যাবের বিবেচিতভফালির প্রস্থচ্ছেদীয় ক্ষেত্রফল

আর.সি.সি একমুখি স্ল্যাব ডিজাইনের ধাপসমুহ:
একমুখীস্ল্যাব ডিজাইনের ক্ষেত্রে, স্ল্যাবের প্রস্থকে স্প্যান হিসেবে ধরা হয় এবং প্রস্থ বরাবর 1 মিটার বিশিষ্ট ফালি ধরে বীমের ন্যায় ডিজাইন করা হয়।
ধাপ ১: ডিজাইন লোড নির্ণয় স্ল্যাবের নিজস্ব ওজনঃ
স্লাবের গভীরতা নির্ণয় করে একক ওজনের সাহায্য প্রতি বর্গমিটার স্ল্যাবের ওজন ণির্ণয় করা হয়।
স্ল্যাবের প্রতি বর্গমিটারে লাইভ লোড ও অন্যান্য ডেড লোডের পরিমাণ।

স্প্যানের উপড় মোট বিস্তৃত লোড W={(স্ল্যাবের নিজস্ব ওজন+লাইভ লোড ও অন্যান্য লোড)X স্প্যান দৈর্ঘ্য }কেজি

ধাপ ২: সর্বোচ্চ শিয়ারঃ
1. সাধারনভাবে স্থাপিত/ অবিছিন্ন স্ল্যাবের ক্ষেত্রে, সর্বোচ্চ শীয়ার V=W/2 kg হবে।
2. আংশিক অবিছিন্ন স্ল্যাবের ক্ষেত্রে,
বিছিন্ন প্রান্তে শিয়ার বল, V=0.4W
অবিছিন্ন প্রান্তে শিয়ার বল, V=0.6W

ধাপ ৩: সর্বোচ্চ বেন্ডিং মোমেন্টঃ
সাধারনভাবে স্থাপিত হলে M = (wl/8)X100 kg-cm
পুরোপুরি অবিছিন্ন হলে M = (wl/12)X100 kg-cm
আংশিক অবিছিন্ন হলে M = (wl/10)X100 kg-cm

ধাপ ৪: স্ল্যাবের গভীরতাঃ
স্ল্যাবের কার্যকরীভগভীরতা, d=route over(M/Rb)
এখানে, M= সর্বোচ্চ বেন্ডিং মোমেন্ট
b= বিবেচিত ফালির প্রস্থ =1m=100cm
এবং R=1/2 fcjk
K=n/{n+(fs/fc)}
J=1-(k/3)
মোট গভীরতা =কার্যকরী গভীরতা +(রডের ব্যাস/২)+মুক্ত কাভারিং
উল্লেখ্য যে, মোট গভীরতার মানভআনুমানিক পুরুত্বের চেয়ে বেশি হবে না।

ধাপ ৫: টান রডের ক্ষেত্রফলঃ
এক মিটার স্ট্রিপ এর জন্য রিইনফোর্সমেন্ট এর পরিমাণ As=M/fsjd
রডের কেন্দ্র থেকে কেন্দ্র পর্যন্ত দুরুত্ব S=(bxas)/As
যেখানে, b=100cm
এবং as=নির্ধারিত সাইজের একটি রডের ক্ষেত্রফল, প্রধান রডের সর্বোচ্চ ব্যবধান স্ল্যাবের পুরুত্বের 3 গুন বা ৪৫ সেমি এর বেশি হবে না।

ধাপ ৬: শিয়ার পীড়নঃ
সাপোর্টে সর্বোচ্চ শিয়ার পীড়ন, V= V/bd
সাপোর্ট থেকে দুরুত্বেশিয়ার স্ট্রেস , V= Vcr/bd
Vএর মান vc অপেক্ষা কম হলে স্ল্যাবটি নিরাপদ।
অতএব, vc=0.292(route over f’c)

ধাপ ৭: বন্ড স্ট্রেসঃ
বন্ড স্ট্রেস এর মান,u=V/summation of 0 x jd Summation of 0=NxpaixD [N=b/s]
প্রাপ্ত বন্ড স্ট্রেস এর পরিমান সর্বদা অনুমোদনযোগ্য বন্ড স্ট্রেস এর চেয়ে কম হবে।

অনুমোদনযোগ্য বন্ড পীড়ন:
টপ বারের ক্ষেত্রে ,=2.29xroute over f’c/D এবং সর্বোচ্চ 24.6 কেজি/বর্গসেমি
অন্যান্য বারের ক্ষেত্রে ,=3.23xroute over f’c/D এবং সর্বোচ্চ 35.2 কেজি বর্গসেমি
এখানে, D= প্রধান রডের ব্যাস

ধাপ ৮: সংকোচন তাপ রডের ক্ষেত্রফলঃ
মসৃণ বারের ক্ষেত্রে A’s= 0.0025bt
ডিফর্মড বারের ক্ষেত্রে A’s= 0.0018bt থেকে 0.
002bt তাপ রডের ব্যবধান s=100as A’s
এখানে, as=একটি তাপ রডের
প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল।
ACI কোড অনুযায়ী তাপ রডের সর্বোেচ্চ ব্যবধান স্ল্যাব পুরুত্বের ৫ গুন অথবা 45 সেমি এর বেশি না। ‍

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

123123